| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন মাদরাসা শিক্ষায় পরিবর্তন নিয়ে আসা হচ্ছে : শিক্ষামন্ত্রী 


মাদরাসা শিক্ষায় পরিবর্তন নিয়ে আসা হচ্ছে : শিক্ষামন্ত্রী 


রহমত নিউজ ডেস্ক     18 January, 2023     11:24 AM    


বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা শুধুমাত্র প্রাথমিক নয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, কারিগরি, মাদরাসা ও উচ্চ শিক্ষায় ব্যাপক পরিবর্তন নিয়ে আসছি। মাদরাসা শিক্ষায় পরিবর্তন নিয়ে আসা হচ্ছে। তাদের ধর্ম সংক্রান্ত বিষয়গুলো ঠিক রেখে অন্য যে বিষয় পড়ানো হয় সেগুলোকে বিন্যাস করা হবে।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) রাতে চাঁদপুর প্রেস ক্লাবের ২০২৩ সালের কার্যকরী কমিটির অভিষেক ও সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। চাঁদপুর প্রেস ক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আল-ইমরান শোভনের সঞ্চালনায় বক্তব্য দেন, জাতীয় প্রেসক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, সিআইপি জয়নাল আবেদিন মজুমদার, চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মিলন মাহমুদ, চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ওসমান গণি পাটওয়ারী, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি আলহাজ্ব মো. ইউসুফ গাজী, ডা. জে আর ওয়াদুদ টিপু ও সাংগঠনিক সম্পাদক তোফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী। প্রেসক্লাব সদস্যদের মধ্যে বক্তব্য দেন সাবেক সভাপতি কাজী শাহাদাত, জালাল চৌধুরী, শহীদ পাটওয়ারী, শরীফ চৌধুরী, গিয়াস উদ্দিন মিলন, প্রেসক্লাবের সিনিয়র সদস্য অধ্যাপক দেলোয়ার আহমেদ, সাবেক সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌসসহ আরও অনেকে। অনুষ্ঠানের শুরুতে শিক্ষামন্ত্রী ও জাতীয় প্রেসক্লাবের নেতারা চাঁদপুর প্রেসক্লাবের নতুন কমিটির সদস্যদের ফুল ও ক্রেস্ট দিয়ে বরণ করে নেন।

শিক্ষামন্ত্রী বলেন, বিএনপি সব সময় ইসলামের নামকে অপব্যবহার করে রাজনৈতিক ফায়দা লোটার চেষ্টা করে। আমি বলব আমরা যেন ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হই এবং কেউ যেন ধর্মকে অপব্যবহার না করে। সেদিকে সজাগ দৃষ্টি রাখব এবং যারা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে অপকর্ম করবে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াব। দেশকে ও মানুষকে ভালোবাসা যদি আমার দেশপ্রেম হয়, দেশকে এগিয়ে নেয়ার চেষ্টা যদি দেশপ্রেম হয়, দেশের মানুষের সুখ, শান্তি ও উন্নতি চাওয়া যদি আমার দেশপ্রেম হয়, তাহলে আমি বলতে বাধ্য শেখ হাসিনাকে অর্থাৎ নৌকাকে ভোট দেওয়াটাও দেশপ্রেমেরই অংশ। কারণ এর উল্টো দিকের বিকল্প অর্থ হচ্ছে দেশ ধ্বংস, মানুষ পোড়ানো, দেশের সম্পদ বিনষ্ট করা এবং এতিমের অর্থ আত্মসাৎ করা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদেরকে প্রতিটি ক্ষেত্রে এগিয়ে নিয়েছেন। এখন আরও উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশের পথ দেখাচ্ছেন। তাহলে আমাদের নৌকার বিকল্প কোথায়?

তিনি আরো বলেন, কয়েকমাস আগে বলা হয়েছিল আমাদের সব বই থেকে ইসলাম ও রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সম্পর্কে বিষয়গুলো ফেলে দেয়া হয়েছে এবং সনাতন ধর্ম সম্পর্কিত সবকিছু নিয়ে আসা হয়েছে। এরপর একটি ভিডিও ভাইরাল হয়, পরে সেটির বিপরীতে আরেকটি ভিডিও করে উত্তরে বলা হয় যে, ওই ভিডিওর সব তথ্যই মিথ্যা। এখন যারা সরকারকে উৎখাত করতে চায়, তারা সেরকম কোনো সুযোগ দেখছে না। কাজেই তারা এখন নানা ধরনের ষড়যন্ত্রে লিপ্ত হচ্ছে। এখন তারা নতুন শিক্ষাক্রমের পেছনেও লেগেছে। এ শিক্ষাক্রম অনুযায়ী শিক্ষার্থীরা মানবিক, অসাম্প্রদায়িক, নৈতিকতা সম্পন্ন এবং সোনার বাংলা গড়ার সোনার মানুষ হবে। কিন্তু যারা এই বাংলাদেশকে পাকিস্তান বানানোর অপচেষ্টা করছে, তাদের এ অপচেষ্টা নস্যাৎ হয়ে যাবে এটা তাদের ভয়। তাই তারা এই শিক্ষাক্রমের বিরোধিতা করছে।